শংকর সেনাপতি গল্পের প্রশ্ন ও উত্তর
Step-by-Step সমস্ত প্রশ্ন ও উত্তর একত্রিত
সূচিপত্র (Table of Contents)
- ১) সংক্ষিপ্ত প্রশ্ন
- ২) এক বাক্যে উত্তর
- ৩) সমার্থক শব্দ
- ৪) বিপরীতার্থক শব্দ ও বাক্য
- ৫) সন্ধি বিচ্ছেদ
- ৬) শব্দ শ্রেণি (Noun/Adjective)
- ৭) ভিন্নার্থক শব্দ
- ৮) গল্পে পাখি ও গাছ
- ৯) উপসর্গ দিয়ে শব্দ
- ১০) সংখ্যাবাচক শব্দ
- ১১) বাক্য থেকে অনুসর্গ
- ১২) উদ্দেশ্য ও বিধেয় অংশ
- ১৩) কথোপকথন উদাহরণ
- ১৪) বাক্যের ধরন
- ১৫) শব্দ দিয়ে অনুচ্ছেদ উদাহরণ
- ১৬) গল্পভিত্তিক ব্যাখ্যা
১) সংক্ষিপ্ত প্রশ্ন
- শ্যামল গঙ্গোপাধ্যায়ের লেখা দুটি বইয়ের নাম লেখো।
উত্তর: সেনাপতি শংকর এবং কুবেরের বিষয় আশয়। - তিনি কোন্ বইয়ের জন্য সাহিত্য একাডেমি পুরস্কার পেয়েছিলেন?
উত্তর: শাহাজাদা দারাশুকো।
২) এক বাক্যে উত্তর
- আকন্দবাড়ির স্কুলের ছাত্রছাত্রীরা কোন্ কোন্ জায়গা থেকে পড়তে আসে?
উত্তর: ভেটুরিয়া, সাঁইবাড়ি, ঘোলপুকুর ও আকন্দবাড়ি। - স্কুলের জানলা থেকে কী কী দেখা যায়?
উত্তর: আকাশের মেঘ ও উড়ে চলা পাখি। - শংকর কীসের স্বপ্ন দেখে?
উত্তর: শঙ্খচিলের মতো ঘোলপুকুরে ডানা ছাড়া বাতাস কেটে ভাসার স্বপ্ন। - শংকরের স্বপ্নে বাতাসের রং কী?
উত্তর: নীলচে। - এমু ছাড়া উড়তে পারে না শুধু দৌড়তে পারে এমন একটি পাখির নাম লেখো।
উত্তর: উটপাখি।
৩) সমার্থক শব্দ (Synonyms)
- বিদ্যালয় — স্কুল
- অনিল — বাতাস
- জগৎ — পৃথিবী
- একাগ্রচিত্ত — একমন
- পাখা — ডানা
- রোপণ করা — রোয়া
৪) বিপরীতার্থক শব্দ ও বাক্য
- ভিজে — শুকনো → শুকনো পাতায় হাটলে খসখস শব্দ হয়।
- রাত — দিন → দিন দিন রমেন কেমন স্বার্থপর হয়ে উঠছে।
- বাইরে — ভিতরে → বাইরে খুব ঠান্ডা, ভেতরে চলে আসো।
- গাঢ় — হাল্কা → হাল্কা সর্দি-কাশি নিয়ে সে জয়পুর ঘুরতে গেল।
- বিশ্বাস — অবিশ্বাস → কথায় কথায় অবিশ্বাস করা তার অভ্যাসে পরিণত হয়েছে।
৫) সন্ধি বিচ্ছেদ
- বঙ্গোপসাগর = বঙ্গ + উপসাগর
- তন্ময় = তদ্ + ময়
- সাবধান = স + অবধান
- ত্রিশেক = ত্রিশ + এক
- পঞ্চানন = পঞ্চ + আনন
৬) শব্দ শ্রেণি (Noun / Adjective)
| বিশেষ্য (Noun) | বিশেষণ (Adjective) |
|---|---|
| প্রকৃতি | প্রাকৃতিক |
| বেদনা | ব্যথিত |
| মাটি | মেটে |
| বিশ্বাস | বিশ্বাসী |
| মাঠ | মেঠো |
৭) ভিন্নার্থক শব্দ (Homonyms)
- ভাষা → “বিনা মাতৃভাষা মিটে কি আশা?”
- ভাসা → “ভাসা নৌকাটি হঠাৎই বন্যায় ডুবে গেলো।”
- পড়ে → “সে প্রতিদিন তিন ঘণ্টা পড়ে।”
- পরে → “সে হলুদ শার্ট পরে এসেছে।”
- শংকর → “প্রলয় দেবতা হলেন শংকর।”
- সংকর → “সংকর ধাতুর মূর্তিটি বেশ পুরানো।”
- মাথা → “তার মায়ের মাথা ব্যাথা আছে।”
- মাতা → “বুঝি এতক্ষণে আমায় চিনল মাতা!”
- বাঁশ → “খেলার মাঠ ঘিরে বাঁশ লাগাতে হবে।”
- বাস → “তিনি দশ বছর ধরে এখানে বাস করেন।”
৮) গল্পে পাখি ও গাছ
পাখি: এমু, বাজপাখি, শঙ্খচিল, তিতির, পানকৌড়ি, হাঁড়িচাচা, মাছরাঙা।
গাছ: স্থানীয় বিভিন্ন গাছপালা (বর্ণনা অনুযায়ী)।
৯) উপসর্গ দিয়ে নতুন শব্দ
- প্র + গাঢ় → প্রগাঢ়
- সু + স্বপ্ন → সুস্বপ্ন
১০) সংখ্যাবাচক শব্দ
- পাঁচ-সাত
- ত্রিশেক
- একটি
- এক-একদিন
১১) বাক্য থেকে অনুসর্গ
প্রতিটি বাক্যে ব্যবহৃত অনুসর্গ/উপসর্গ চিনে বের করা। উদাহরণ: অবধ্য → "অ", প্রসঙ্গ → "প্র" ইত্যাদি।
১২) উদ্দেশ্য ও বিধেয় অংশ
বাক্যের Subject → উদ্দেশ্য অংশ, বাকী অংশ → বিধেয়।
১৩) কথোপকথন উদাহরণ
শংকর এবং শিক্ষক: শিক্ষক: "তুমি তাদের কথা বলতে পারো?"
শংকর: "হ্যাঁ, আমি মাছরাঙা, তিতির, পানকৌড়ি ইত্যাদির কথা বলতে পারি।"
শিক্ষক: "চোখ খোলা রাখো, প্রকৃতি তোমাকে আরও শেখাবে।"
১৪) বাক্যের ধরন
- জানলায় কোনো শিক নেই। → সরল বাক্য
- জেগে থাকতে দেখা আর স্বপ্নে দেখা জিনিস আজকাল শংকরের গুলিয়ে যাচ্ছে। → যোগিক বাক্য
- পাখি দেখার জন্য যখন মাঠে বা বাগানে ঘুরবে তখন খুব সাবধানে পা টিপে টিপে চলবে। → জটিল বাক্য
১৫) শব্দ দিয়ে অনুচ্ছেদ উদাহরণ
বাইরে হাওয়ায় বৃষ্টির গুঁড়ো উড়ে বেড়াচ্ছে। জানলা দিয়ে একমনে তাকিয়ে দেখছে ঝিমলি। প্রকৃতি যেন রোজ নতুন সাজে এসে হাজির হয়। গাছে বসা সবুজ টিয়ার ডানায় বিন্দু বিন্দু জল। চারদিকে পাখির কিচিরমিচির শব্দ শোনা যাচ্ছে। যেন এক অজানা স্বপ্নের দেশ। প্রকৃতির এমন খোলামেলা দৃশ্য সত্যিই বিরল।
১৬) গল্পভিত্তিক ব্যাখ্যা
- ‘পাগলা বাতাসে তার ঢেউয়ের গুঁড়ো সবসময়ে উড়ে আসছে’ → বাতাস এলোমেলো ও জোরে হওয়ায় ‘পাগলা’ বলা হয়েছে।
- বিভীষণ দাশ → আকন্দবাড়ি স্কুলের প্রকৃতিবিজ্ঞান শিক্ষক। অন্যান্য পাখি: বাজপাখি, শঙ্খচিল, তিতির, পানকৌড়ি, হাঁড়িচাচা, মাছরাঙা।
- শংকর সেনাপতি → পঞ্চম শ্রেণির ছাত্র; ক্লাসে এমু দেখার ঘটনা দেখে বুঝল কিছু ভুল হচ্ছে।
- শংকরের স্বপ্ন → পাখি, বাতাসের রঙ, ঘোলপুকুর দেখে প্রকৃতি সম্পর্কে নতুন উপলব্ধি।
- পাখি দেখার সময় → সাবধানে, পা টিপে টিপে চলবে।

